সামাজিক উন্নয়নে প্রবীণদের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে: রিক পরিচালক হাসিব খান

এনামুল হক, এ জেড ভূঁইয়া আনাস : প্রবীণদের অবহেলিত রেখে সমাজিক উন্নয়ন সম্ভব নয়। সে জন্য সামাজিক উন্নয়নে প্রবীণদের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে। ক্ষুদ্র ঋণ সহায়তা বদলে দিতে পারে প্রবীনদের জীবনমান। পিকেএসএফ প্রবীণদের সামাজিক উন্নয়নে বিভিন্ন কর্মসূচী হাতে নিয়েছে। এ কর্মসূচী সফল হলে তা সারা বাংলাদেশে ছড়িয়ে পড়বে। তখন বিশ্বে এটি রোলমডেল হবে। টিভিএনএ’কে দেওয়া সাক্ষাৎকারে এসব কথা জানান, রিসোর্স ইন্টিগ্রেশন সেন্টার এর পরিচালক আবুল হাসিব খান। মানব মর্যাদা প্রতিষ্ঠা, টেকসই উন্নয়ন ও দরিদ্র বিমোচনে বিশেষ অবদানের জন্য এবছর তাকে সম্মাননা দেওয়া হয়।
তিনি বলেন, ১৯৮৯ সালে আমার প্রকল্প এলাকায় একজন বৃদ্ধ মহিলা আমার অফিসের সামনে চিৎকার করছিলেন, তাকে ঋণ দেওয়ার জন্য। আমি তখন তাকে জিজ্ঞেস করলাম আপনি টাকা দিয়ে কী করবেন। তিনি আমাকে বললেন, সবাই যা করে আমিও তাই করবো। তখন আমি তাকে তিন হাজার টাকা দিলাম। একমাস পর আমি পুনরায় সে এলাকায় গেলাম। হঠাৎ এক মহিলা ছুটে এসে আমাকে জড়িয়ে ধরে কান্না শুরু করলেন এবং আমার জন্য প্রার্থনা করা শুরু করলেন। আমি তাকে প্রশ্ন করলাম, আমি আপনার জন্য কী করেছি যে, আপনি আমার জন্য প্রার্থনা করছেন। তিনি তখন আমাকে টেনে একটি বিরাট বাদাম গাছের নিচে একটি চা দোকানে নিয়ে গেলেন। তিনি আমাকে বললেন, একমাস আগে আমি তাকে যে তিন হাজার টাকা দিয়েছিলাম সে টাকা দিয়ে তিনি এই চায়ের দোকান দিয়েছেন। এর আগে তার ছেলে, ছেলে-বউ তাকে বাড়ি থেকে বের করে দিয়েছে। এখানে দোকান দেওয়ার পর তারা আবার তাকে ফিরিয়ে নিয়েছে।
হাসিব খান বলেন, তখন আমি চিন্তা করলাম, এই প্রবীণদের জন্য আমি কিছু করতে পারি। তখন আমি জিরান্ডিতে একটি পাইলট প্রজেক্ট করি। সেখানে প্রবীণদের চিকিৎসা, তাদের সামাজিকীকরন, তাদের আর্থিক নিরাপত্তা প্রভৃতি বিষয় নিয়ে কাজ করা শুরু করলাম। স্বাস্থ্যখাতে প্রতিটি হাসপাতালে যাতে একটি ইউনিট থাকে যার মাধ্যমে প্রবীণদের দ্রুত সেবা প্রদান সম্ভব হবে, সে লক্ষ্যে আমরা কাজ করছি।
পিকেএসএফ এর সাথে আমরা আজ ১৫-১৬ বছর কাজ করছি। একটি নতুন নীতিমালা তৈরির জন্য এখন আমরা চেষ্টা করছি। আমরা প্রবীণদের উন্নয়নের অংশীদার হিসেবে চিন্তা করতে পারি না। আমরা প্রবীণদের কাজ করার ক্ষমতা, উন্নয়নে অবদানের ক্ষমতা এবং তাদের চাহিদার কথা ভুলে গিয়েছিলাম। এখন আগের মতো যৌথ পারিবারিক কাঠামো নেই। এখন হল ক্ষুদ্র পরিবার কাঠামো। এই বোধটি আবার এই প্রোগ্রামের মাধ্যমে ফিরে আসছে, এটিই আমার আনন্দের বিষয়। আমি আশাবাদী যে, পিকেএসএফ যখন এই প্রোগ্রাম হাতে নিয়েছে, তখন এটি সারা বাংলাদেশেই ছড়িয়ে পড়বে এবং বিশ্বে এটি রোলমডেল হবে যে, প্রবীণদেরকে তার বাড়িতে ও পরিবারে রেখেই তার সেবাগুলো দেওয়া যায়।
হাসিব খান জানান তার প্রতিষ্ঠান ক্ষুদ্র ঋণ, হতদরিদ্র, আদিবাসীদের নিয়ে কাজ করে আসছে। এর মধ্যে প্রবীণদের জন্য একটি বিশেষ প্রকল্প রয়েছে। ক্ষুদ্রঋণের মাধ্যমে আদিবাসীদের সাবলম্বী করা, দুর্যোগ ব্যবস্থাপনায় আমরা প্রবীণ ও বিভিন্ন সুবিধাবঞ্চিত গোষ্ঠীগুলো যাতে নিরাপদ আশ্রয় লাভ করতে পারে সে জন্য কাজ করে থাকি।

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>