৩২ ধারা নিয়ে সঙ্কিত হওয়ার কারণ নেই : ওবায়দুল কাদের

এ জেড ভূঁইয়া আনাস : ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে সাংবাদিকদের মধ্যে যে সঙ্কা তৈরি হয়েছে তা ঠিক নয়। আইনটি এখনো অনুমোদন দেওয়া হয়নি। মন্ত্রী পরিষদে এটি নিয়ে নীতিগত সিদ্ধান্ত হয়েছে। এখনো আইনটি নিয়ে আলাপ আলোচনার অনেক সুযোগ রয়েছে। তাই এ নিয়ে সাংবাদিকদের সঙ্কিত হওয়ার কারণ নেই। পিআইবিতে গণমাধ্যমের কর্ণধারদের সাথে মতবিনিময়ের পর সাংবাদিকদের এসব কথা বলেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।
তিনি বলেন, ৩২ ধারার বিলটি জাতীয় সংসদে আইন হিসেবে পাশ হওয়ার আগে সবার সাথে আলোচনা করা হবে। সাংবাদিকরা এখানে মতামত পেশ করার যথেষ্ট সুযোগ পাবেন। সুতরাং এ নিয়ে চিন্তিত হওয়ার কিছু নেই। সরকারের সাথে গণমাধ্যমের সম্পর্ক সুদৃঢ় করা এবং সুশাসন প্রতিষ্ঠার লক্ষ্যে সরকার কাজ করছে বলেও জানান তিনি।
এ সময় তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, গণমাধ্যমের সাথে খোলামেলা আলোচনা হয়েছে। সম্মুখ যাত্রায় গণতন্ত্রকে কিভাবে শক্তিশালী করা যায় এবং সেখানে গণমাধ্যমের কি ভূমিকা থাকবে তা নিয়ে সাংবাদিকদের থেকে পরামর্শ চাওয়া হয়েছে। তাছাড়া গণমাধ্যমের সমস্যাগুলো সম্পর্কেও আলোচনা করা হয়েছে।
সেমিনার শেষে ইনডিপেন্ডেন্ট টিভির কর্ণধার সালমান এফ রহমান বলেন, ৩২ ধারা নিয়ে এখানো চূড়ান্ত কোন সিদ্ধান্ত হয়নি। মন্ত্রণালয়ে যে সিদ্ধান্ত হয়েছে তা নীতিগত সিদ্ধান্ত। এখানো অনেক প্রক্রিয়া বাকি আছে। সরকার পক্ষ থেকে বলা হয়েছে সাংবাদিকদের সমস্যাগুলো লিখিতভাবে মন্ত্রণালয়ে জামা দিতে। এরপর পরীক্ষা-নিরিক্ষার মাধ্যমে আইনটি পাশ করা হবে। তারা বলেছেন এখানো যথেষ্ট সময় রয়েছে। আলাপ আলোচনার মাধ্যমে সংশোধন করার আশ্বাস দিয়েছেন তারা। সভায় তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম, তথ্য সচিব মো. নাসির উদ্দিন আহমেদ, প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সুবহান চৌধুরী, দৈনিক আমাদের অর্থনীতির সম্পাদক নাঈমুল ইসলাম খানসহ গণমাধ্যমের কর্ণধাররা উপস্থিত ছিলেন।

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>