শনিবার ২৩ সেপ্টেম্বর ২০১৭



আমাদের সমাজে শ্রমিকরা কাজ করেও অবহেলিত


নাঈম ভিশন
০১.০৫.২০১৭

talk-show-550x423নাঈম ভিশন ডেস্ক : আজ মহান মে দিবস। এই দিবসে শ্রমিকদের অধিকার রক্ষা ও মর্যাদা নিশ্চিত করার জন্য আন্দোলন হয়েছিল। এর পর থেকে সারাবিশ্বের মানুষ এই দিবসটি পালন করেন। আর এই আন্দোলনের ঐতিহাসিক প্রেক্ষাপট আমাদের সকলেরই জানা। আজকে আমাদের এই আলোচনার অনুষ্ঠনে যে পত্রিকাগুলো এসেছে এই পত্রিকাগুলোর শিরোনাম পড়লেই জানা যায়, আসলে আমাদের শ্রমিকদের অবস্থাটা কি? মে দিবসের মূল আন্দোলন হয়েছিল আট ঘণ্টা কর্ম দিবসের বিষয়ে। কিন্তু বাস্তবতা কি? আমাদের দেশের অনেক শ্রমিক আট ঘণ্টার বেশি সময় কাজ করে আর এর জন্য কোন অতিরিক্ত পারিশ্রমিক পায় না।
চ্যানেল আইয়ের আজকের সংবাদপত্র অনুষ্ঠানে এমন্তব্য করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মুফিজুর রহমান।
তিনি আরো বলেন, আমাদের দেশের বিভিন্ন জায়গাতে এমনকি ঢাকার আশেপাশে সকালে দেখা যায় শ্রমিকরা কাজ করার জন্য দাঁড়িয়ে আছে। কোন লোক গিয়ে তাদেরকে কাজ দেবে সেই আশায় তারা দাঁড়িয়ে থাকে। মূলত আমাদের চার পাশে কাজ করার মত অনেক মানুষ রয়েছে। আমরা যদি তাদেরকে কাজে লাগাতে না পরি তাহলে সার্বিকভাবে আমরা যে উন্নয়নের লক্ষ্য মাত্রায় পৌঁছায়ে চায় সেই লক্ষ্য মাত্রায় পৌঁছানো আমাদের জন্য কষ্ট কর হয়ে যাবে।
মুফিজুর রহমান আরো বলেন, আমাদের শ্রমিকদের কোন নিরাপত্তা নেই। তারা কাজ করে কিন্তু সব সময়ই তারা অবহেলত। আমি বলবো। আপনারা যারা শ্রমিকদের থেকে কাজ আদায় করে নিচ্ছেন, আপনারা যেন শ্রমিকদের বিষয়েও একটু লক্ষ্য রাখবেন এটাই আমার প্রত্যাশা।