শনিবার ১৮ নভেম্বর ২০১৭



ক্যান্সার প্রতিরোধ করবে ডাবের পানি!


নাঈম ভিশন
০৭.০৯.২০১৭

নাঈম ভিশন ডেস্ক : ডাবের পানি গরমে স্বস্তি দেয়। চাঙা করে মন ও শরীর। ডাবের পানির রয়েছে অনেক গুণ। ডাবের পানিতে আছে প্রচুর এন্টি-অক্সাইড, অ্যামাইনো এসিড, ভিটামিন সি এবং খনিজ উপাদান, আয়রন ও ক্যালসিয়াম। ডাবের পানিতে থাকা কার্বোহাইড্রেট শিশু থেকে শুরু করে বয়স্কদের শক্তি জোগায়। এছাড়া ডাবের পানি রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে। অবশ্যই প্রাকৃতিক উৎস থেকেই পান করবেন ডাবের পানি।
এ বিষয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের (ঢামেক) টেলিমেডিসিন বিভাগের কো-অর্ডিনেটর সহযোগী অধ্যাপক ডা. মোহাম্মদ যায়েদ হোসেন বলেন, ডাবের পানি শরীরের জন্য অত্যন্ত উপকারী। আমাদের দৈনন্দিন খাবার তালিকায় এমন কিছু ফল আছে তা যদি কেমিক্যালমুক্ত হয় তবে অনেক রোগপ্রতিরোধ করতে সাহায্য করবে। তেমনি একটি ফল হচ্ছে ডাব। পেটের পীড়া থেকে শুরু করে রক্তচাপ নিয়ন্ত্রণ, ক্যান্সার নিয়ন্ত্রণ, ওজন কমানো, প্রস্রাবের সমস্যা, প্রস্রাবের জ্বালাপোড়া, কোষ্ঠকাঠিন্যসহ বিভিন্ন রোগে ডাবের পানি খাওয়া যেতে পারে। এছাড়া ডাবের পানি ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে।
আসুন জেনে নেই ডাবের পানির কিছু উপকারিতা…
১. ক্যান্সার প্রতিরোধ: ডাবের পানিতে প্রচুর পরিমাণে প্রাকৃতিক খনিজ উপাদান থাকে। তার মধ্যে অন্যতম হচ্ছে পটাশিয়াম যা ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে। তাই নিয়মিত খেতে পারেন ডাবের পানি।
২. রক্তচাপ নিয়ন্ত্রণ: উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে ডাবের পানির জুড়ি নাই। শরীরে লবণের মাত্রা ঠিক রাখে ডাবের পানি। ডাবের পানিতে উচ্চমাত্রায় ভিটামিন সি, পটাসিয়াম এবং ম্যাগনেসিয়াম রয়েছে- যা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ রাখতে সাহায্য করে।
৩. কোলেস্টোরেল: ডাবের পানি ওষুধি খাদ্য হিসেবে বেশ উপকারী। এটা শরীরের কোলেস্টোরেল বাড়তে দেয় না। ডাবের পানি হার্টের জন্যও বেশ উপকারী। এটি শরীরে কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখে এবং হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায়।
৪. ওজন কমায়: ডাবের পানি ওজন কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ডাবের পানি কম চর্বিযুক্ত স্বাস্থ্যকর পানীয়। এটি ক্ষুধামন্দা কমিয়ে দেয় এবং সবসময় পরিপূর্ণ মনে হয়।
৫. বদহজম দূর করে: খাবার হজমে কারো সমস্যা হলে ডাবের পানি পান করতে পারেন।ডাবের পানি পেটের হজম শক্তি বাড়ায়। এটি বেশ কার্যকরী আঁশসমৃদ্ধ, যা বদহজম দূর করে।
৬. ত্বক ও চুল সতেজ রাখে: ডাবের পানি পান করলে ত্বক সতেজ রাখে এবং চুল মসৃণ ও ঝলমল করে। মুখে ব্রণ এবং ত্বকে সমস্যার জন্য ডাবের পানি ব্যবহার করতে পারেন। নিয়মিত ডাবের পানি মুখে লাগালে দেখবেন ত্বক সতেজ হয়ে উঠবে। এ ছাড়াও সজীবতার জন্য হাত এবং পায়েও ডাবের পানি লাগাতে পারেন।